News & Events Details

গাড়ির ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য যা যা করতে পারেন


নতুন বা পুরোনো, যেকোনো গাড়ির জন্য প্রয়োজন এমন ব্যাটারি যা বেশ কয়েকদিন টিকতে পারে। কারন আমাদের দেশে ঘন ঘন গাড়ির ব্যাটারি পরিবর্তন করা মোটামুটি খরচের বেপার। তাই কমবেশি আমরা সবাই চাই যত কম খরচে বেশি দিন চলা যায়। এজন্য আমরা অনেক সময় ব্যবহৃত গাড়ির ব্যাটারিকে রিফার্বিস করে ব্যবহার করি। কিন্তু  এর থেকেও ভালো ও সহজ উপায় হলো বর্তমানের ব্যাটারি আয়ু বাড়ানো যাতে করে এক ব্যাটারিতে আপনি অনেক দিন টিকতে পারেন। সহজ কিছু উপায়ে আপনিও  আপনার গাড়ির ব্যাটারি আয়ু বাড়াতে পারবেন অনায়েশে। এজন্য আপনাকে যা যা করতে হবে-

ব্যাটারি ঠিক মতো স্থাপন করা

এটি খুবই সাধারন একটি ভুল। বেখেয়ালে গাড়িতে ঠিক মতো ব্যাটারি বসানো নাও হতে পারে। ব্যাটারি টার্মিনাল গুলো যদি আলগা করে লাগানো হয় তাহলে গাড়ি চালালে ব্যাটারি কাঁপতে থাকে। এতে ব্যাটারিতে হতে পারে শর্ট সার্কিট যা শুধু শুধু ব্যাটারির চার্জ নষ্ট করে। ফলে আপনার ব্যাটারি আয়ু কমে যায়। তাই, ব্যাটারি পরিবর্তনের সময় এ ব্যাপারে একটু সতর্ক থাকা উচিত। পাশাপাশি, আপনি যদি সচারচর উঁচুনিচু রাস্তায় চলাচল করেন, তাহলে নিয়ম করে একটু দেখে নিলে ভালো হয় যে আসলে ব্যাটারি ঠিক মতো বসানো আছে নাকি।

ব্যাটারি পরিষ্কার রাখা

ব্যাটারির উপর ময়লা জমে গেলে তা ক্রমান্বয়ে কনডাক্টরে পরিনত হতে পারে। ফলে তা অন্য কোন কিছুর সংস্পর্শে এলে ব্যাটারির চার্জ নষ্ট করে। সবচেয়ে সাধারন ঘটনা হলো ব্যাটারি টার্মিনালে চার্জ পরিবাহিত হওয়া কারন এটি সবচেয়ে নিকটবর্তী ও ধাতব পদার্থের তৈরি। তাই ব্যাটারির উপরাংশ নিয়মিত পরিষ্কার করা উচিৎ এবং বিশেষ করে টার্মিনাল পয়েন্ট গুলো খেয়াল রাখা উচিত।

গাড়ি কম না চালিয়ে বেশি চালান

অবাক হলেও এটি আসলেও কাজে দেয় ব্যাটারি আয়ু বৃদ্ধির জন্য। আপনি কম দুরত্বে গাড়ি চালালে ব্যাটারির চার্জিং ক্ষমতা ধীরে ধীরে কমে যায়। পাশাপাশি, আপনি যদি অনেক দিন ধরে গাড়ি না চালান/ স্টার্ট না করেন তাহলে ব্যাটারির কার্জক্ষমতা কমে যায়। প্রতিনিয়ত ব্যাটারি ব্যবহারের উপরে রাখলে এর চার্জ ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই গাড়ির ব্যাটারি ভালো রাখতে চেষ্টা করুন বেশি দুরত্বের জন্য গাড়ি ব্যবহার করতে।

অন্যান্য কিছু সাধারন বিষয়

গাড়ির হেড/ টেইল লাইট ক্ষীণ হয়ে আসলে ব্যাটারি চেক করানো দরকার। ব্যাটারি ভালো থাকলেও নানান কারনে  এ সমস্যা হতে পারে। আর ভালো ব্যাটারি এমন অবস্থায় রেখে দিলে তা ধীরে ধীরে ক্ষয় হতে থাকে।
ব্যাটারির জন্য প্রয়োজন হয় ডিস্টিল ওয়াটার, নিয়মিত তা রিফিল করা উচিৎ।
ইঞ্জিন ও পারিপার্শ্বিক তাপমাত্রার দিকে লক্ষ রাখা। খুব বেশি গরম ও খুব বেশি ঠাণ্ডার মধ্যে ব্যাটারি নষ্ট হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।
গাড়িতে অলস বসে থাকার সময় চেষ্টা করুন যতটা সম্ভব এসি/ অন্যান্য ইলেকট্রিকস ব্যবহার না করার।
অবশ্যই গাড়ি থেকে বের হওয়ার সময় দেখা সব ইলেকট্রিকস বন্ধ করা হয়েছে নাকি।
এসব খুঁটিনাটি বিষয় গুলোর আমরা প্রতিনিয়ত সম্মুখীন হই। খেয়ালে বা বেখেয়ালে আমরা তা এড়িয়ে যাই। কিন্তু একটু সতর্ক হলে আপনি ব্যাটারি আয়ু বাড়িয়ে ফেলতে পারবেন একাই। তাই চেষ্টা করুন যতটা সম্ভব খেয়াল রাখার। এতে আপনারই উপকার হবে।

http://www.tutulmotors.com/