News & Events Details

আউডির নতুন ফ্লাগশিপ সেডান: ২০১৯ আউডি এ৮


ম্প্রতি আউডি তাদের এ সিরিজের গাড়ির নতুন ফ্লাগশিপ মডেলের ঘোষণা দিয়েছে। খুব সম্ভবত এ বছরের শেষের দিকে দেখা যাবে নতুন এই এ৮ মডেলের গাড়িটি। মার্সিডিস, বি এম ডব্লিউ ও জাগুয়ারের মতো রাইভালের সাথে টেক্কা দেয়ার জন্য তৈরি করা হয়েছে গাড়িটিকে। আর তাই, চতুর্থ জেনারেশনের এই গাড়িটিতে আনা হয়েছে বেশ কিছু পরিবর্তন। আগের মডেলের সাথে মিল থাকলেও, নতুন মডেলটি বেশ চওড়া ও লম্বা। আউডির চিরচেনা ফ্রন্ট গ্রিল পরিবর্তন করে ব্যবহার করা হয়েছে হেক্সাগোনাল শেপের নতুন গ্রিল। এছাড়াও পরিবর্তন এসেছে ফ্রন্ট ও টেইল লাইটেও। এসব ছাড়াও পরিবর্তন এসেছে ইন্টেরিওর ও ইঞ্জিনে এবং এতে সংযুক্ত হয়েছে নতুন কিছু টেকনোলজি।

আউডি এ৮ ইন্টেরিওর

ইন্টেরিওরে পরিবর্তনের মধ্যে লক্ষ্য করা যায় ড্যাশ বোর্ডে। পুরোনো মডেলের বাটনসগুলো উঠিয়ে বসানো হয়েছে ২টি টাচপ্যাড। এর দ্বারা গাড়িতে থাকা মোটামুটি সবই নিয়ন্ত্রণ করা যাবে। প্রতিযোগী মার্সিডিস এবং বিএমডব্লিউ এর সাথে তাল মিলিয়ে তারাও ইন্টেরিওরে এই পরিবর্তন এনেছে। তাছাড়া প্যাসেঞ্জারের আরামের জন্য করা হয়েছে সিট ফোল্ড করা ও মাস্যাজের সুবিধা। আগের মডেল হতে কিছুটা লম্বা হওয়ার কারনে এতে রয়েছে এক্সট্রা লেগ রুম। তাছাড়াও থাকবে এ৮ এল মডেলের অপশন যাদের আর একটু বেশি স্পেসের প্রয়োজন। অন্যান্য সব নতুন ফিচার থেকে চোখে পড়ার মতো ব্যাপার হল এতে থাকবে প্রাইভেট কল করার সুবিধা যা রাইভাল মডেলের মধ্যে নেই।

নতুন টেকনোলজি

নতুন গাড়িতে আউডির নতুন সংযোজন হলো এর অটো-পাইলট। এটি প্রায় ৩৭ এম পি এইচ পর্যন্ত গাড়িকে একা নিয়ন্ত্রণ করতে পারবে। মূলত শহরের জামে ধীরে ধীরে চলার জন্য তৈরি করা হয়েছে এ টেকনোলজি। এতে করে ড্রাইভারকে বারবার নজর দিতে হবে না। গাড়িটি একাই নিজেকে চালাতে, থামাতে বা লেন পরিবর্তন করতে সক্ষম হবে। তবে স্পিড লিমিট পার হয়ে গেলে আবার ড্রাইভার কে গাড়ির নিয়ন্ত্রণ নিতে হবে। ড্রাইভারকে তা সময়মতো জানিয়ে দেয়ার ক্ষমতা আছে এই টেকনোলজির।

আউডি এ৮ ইঞ্জিন

মোট ৫ টি ইঞ্জিন থেকে পছন্দ করতে পারবেন ক্রেতারা। তবে আপাতত ৩ টি পেট্রোল ইঞ্জিনের অপশন রাখা হয়েছে। ৩০০০ সিসি টিএফএসআই ভি-৬, ৪০০০ সিসি টিএফএসআই ভি-৮ ও ৬০০০ সিসি  ডব্লিউ-১২ ইঞ্জিন। প্রথম ২টি ইঞ্জিন সাধারন এ৮ এ দেখা যাবে কিন্তু ডব্লিউ-১২ ইঞ্জিনটি শুধুমাত্র এ৮ এল মডেলের জন্য। এছাড়া পরবর্তীতে ৩০০০ ও ৪০০০ সিসি টিডিআই ডিজেল ইঞ্জিন পাওয়া যাবে। সাধারন ইঞ্জিনের পাশাপাশি ফুয়েল খরচ কমাতে সবগুলো মডেলে থাকবে ৪৮ ভোল্টের ইলেকট্রিক ইঞ্জিন।

মোটামুটি বাকি সব একই রেখে এসব পরিবর্তন নিয়ে খুব শীঘ্রই বাজারে আসছে আউডি এ৮। যদিও আউডি এখনো দাম নিয়ে কোন মন্তব্য করেনি, তবে ধারনা করা যাচ্ছে, নতুন মডেলের গাড়িটির দাম পরবে প্রায় ৭০০০০ পাউন্ড, যা কিনা বাংলাদেশি টাকায় ৭২.৩৩ লক্ষ টাকা।